৮০০ বছর পর যে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব ।

প্রায় ৮০০ বছর পর ২১ ডিসেম্বর এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকেই সৌরজগতের দুই গ্রহ বৃহস্পতি ও শনি খুব কাছাকাছি চলে আসবে। পশ্চিম আকাশে চোখ রাখলে খালি চোখেই ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, মোটামুটি প্রতি ১৯ বছর ৭ মাস অন্তর এই দু’টি গ্রহ পরস্পরের কাছাকাছি আসে। ১২২৬ সালের ৪ মার্চ এমন কাছাকাছি এসেছিল বৃহস্পতি আর শনি। আর শেষবার ১৬২৩ সালে এতটা কাছাকাছি এসেছিল গ্রহ দু’টি। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি। সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে এতদিন বাদে। অর্থাৎ, ৮০০ বছর পরে আবার ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

মহাকাশে দু’টি গ্রহের কাছাকাছি চলে আসার ঘটনাকে ‘কনজাংশন’ বলা হয়। আগামী ২১ ডিসেম্বর বৃহস্পতি এবং শনি গ্রহ একে অপরের কাছাকাছি চলে আসবে। এর ফলে পৃথিবী থেকে এই দু’টি গ্রহকে একটি মহাজাগতিক গোলক মনে হতে পারে।

তবে শুধু ২১ ডিসেম্বরের জন্য অপেক্ষা করে লাভ নেই। উৎসাহী ব্যক্তিরা তার আগে থেকেই রাতের আকাশে চোখ রাখতে পারেন। মোটামুটি ১৫ ডিসেম্বর থেকে সূর্য ডোবার পর থেকেই পশ্চিম আকাশে পরপর কয়েকদিন চোখ রাখলেই বোঝা যাবে, দু’টি গ্রহ কাছাকাছি চলে আসছে। এরপর ২১ ডিসেম্বর সবথেকে কাছে আসবে এই দু’টি গ্রহ। সূত্র : বর্তমান

error: Content is protected !!